//Learn English from English story – Story 19 The lion and the Mouse | শিক্ষামূলক গল্প থেকে ইংরেজী শিখুন – গল্প ১৯ একটি ইঁদুর ও সিংহের গল্প

Learn English from English story – Story 19 The lion and the Mouse | শিক্ষামূলক গল্প থেকে ইংরেজী শিখুন – গল্প ১৯ একটি ইঁদুর ও সিংহের গল্প

 

 

The Lion and the Mouse

Once, a lion was taking a nap in his lair. Thinking the lion is in deep sleep, a naughty little mouse crept (Creep – হামাগুড়ি) up to the lion’s body and started to play. The lion was disturbed and woke up quite angrily. The lion caught the mouse and roared (গর্জন / গর্জন করা) in anger, ‘‘How dare you wake up the king of the jungle? You have done a big mistake and you will have to die for that.”

The mouse become so terrified (আতঙ্কিত) and bagged the lion to let him go. “Please let me go. I promise I will be your friend forever and someday I may be of great help to you.”

The lion laughed at the mouse, “You are so small! How could you ever help me and how could you be my friend little mouse?” However, the lion was amused (বিনোদিত) and he was back in a good mood. So, he let the mouse go.

One day, few hunters set a huge rope snare (ফাঁদ) into the jungle. The lion was caught in the snare. The lion tried as best as he could. But he could not break free. Rather, we became more entangled (entangle – জড়িয়ে পড়া) in the rope. He roared and wept (Weep – ক্রন্দন করা).

The mouse was passing by and heard the lion roaring. He ran quickly to the direction of the lion’s roar to help him. The mouse gnawed (কামড়ানো/দাঁত দিয়ে কাটা) the rope with his sharp teeth and set the lion free.

“I did not believe that you could be of use to me, but today you saved my life. I owe you my life little friend!” said the lion humbly.

Moral: Even the small and weak can be of much help to the mightier.

Watch on YouTube

Learn English from English story – Story 19 The lion and the Mouse | শিক্ষামূলক গল্প থেকে ইংরেজী শিখুন – গল্প ১৯ একটি ইঁদুর ও সিংহের গল্প

 

একটি ইঁদুর ও সিংহের গল্প

একটি সিংহ তার গুহায় ঘুমাচ্ছিল।  সিংহটিকে  গভীর ঘুমে নিমজ্জিত ভেবে একটি ইঁদুর চুপি-চুপি সিংহটির গায়ে উঠে পড়ল এবং খেলতে শুরু করলো। সিংহটি বিরক্ত হয়ে জেগে উঠলো।  সিংহটি ইঁদুরটিকে ধরে ফেলল এবং রাগে গরগর করে বললো, ” তোর এত সাহস তুই জঙ্গলের রাজাকে ঘুম থেকে জাগাস! তুই অনেক বড় ভুল করেছিস এবং এর জন্য তকে প্রাণ দিতে হবে। “

ইঁদুরটি অনেক ভয় পেয়ে গেল এবং সিংহটির কাছে অনুরোধ করলো তাকে ছেড়ে দেওয়ার জন্য, ” দয়া করে আমাকে যেতে দাও।  আমি কথা দিচ্ছি আমি সব সময় তোমার বন্ধু হয়ে থাকবো এবং কোন একদিন আমি তোমার অনেক বড় উপকারে আসতে পারি।”

সিংহটি ইঁদুরের কথা শুনে হেসে বললো, ” ছোট্ট ইঁদুর, তুই একটা ক্ষুদ্র প্রাণী।  তুই কিভাবে কখনো আমাকে সাহায্য করতে পারিস এবং আমার বন্ধু হতে পারিস?”

যাইহোক, সিংহটি এতে আমোদিত  হয়েছিল এবং সে পুনরায় খোশমেজাজে ফিরে আসল। ফলে সে ইঁদুরটিকে ছেড়ে দিল।

একদিন কিছু শিকারি জঙ্গলে দড়ির তৈরী ফাঁদ পাতে। সিংহটি সেই ফাঁদে আটকে পরে যায়। সে তার সর্বস্ব দিয়ে চেষ্টা করল কিন্তু নিজেকে মুক্ত করতে পারলো না। উপরন্তু সে ফাঁদের দড়িগুলোতে আরো প্যাচিয়ে গেল।  সিংহটি চিৎকার করে কাঁদতে লাগলো।   ইঁদুরটি কাছ দিয়ে যাচ্ছিল এবং সিংহটির চিৎকার শুনতে পেল। সিংহটিকে সাহায্য করার জন্য সিংহের গর্জন যেদিক থেকে আসছিল সে সেদিকে ছুটে গেল।  ইঁদুরটি তার ধারালো দাঁত দিয়ে দড়িগুলো কেটে ফেলল এবং সিংহটিকে মুক্ত করল।

“আমি বিশ্বাস করতে পারিনি যে তুমি আমার উপকারে আসতে পারো। কিন্তু তুমি আজ আমার জীবন বাঁচিয়েছ। আমার এই জীবন তোমার কাছে ঋণী, ছোট্ট বন্ধু!” সিংহটি বিনয়ী ভাবে বলল ।

উপদেশ : কখনো -কখনো ছুট ও  দুর্বল প্রাণীরাও বড় ও শক্তিধরদের অনেক উপকারে আসতে পারে।